Friday 7 June 2013

নির্দিষ্ট অঙ্কে ক্রয় করে দ্বিগুন অঙ্কে বিক্রি করা

প্রকাশনায় : http://www.islamqa.com
প্রশ্ন :
জনৈক ব্যক্তি বাকিতে ও নির্দিষ্ট মূল্যে আমার কাছ থেকে কম্পিউটার ক্রয় করে। কিন্তু সে তা অন্য ক্রেতাদের নিকট দ্বিগুন মূল্যে বিক্রি করে। অতঃপর সে আমার পূর্ণ টাকা পরিশোধ করে। এ বিকিকিনি কি জায়েজ ?
উত্তর :
আল-হামদুলিল্লাহ
প্রথমত :
আপনার যাকে ইচ্ছা তার কাছে নির্দিষ্ট মূল্যে ও বাকিতে মাল বিক্রি করতে পারেন। অতঃপর সে যে দামে ইচ্ছা বিক্রি করবে, এবং আপনার পাওনা পরিশোধ করবে। আল্লাহ তাআলা বলেন :
(وَأَحَلَّ اللَّهُ الْبَيْعَ وَحَرَّمَ الرِّبَا) البقرة/275 
(এবং আল্লাহ ব্যবসা হালাল করেছেন, এবং সূদ হারাম করেছেন।) বাকারা : (২৭৫)

ব্যবসায়ীদের মাঝে এ পক্রিয়াটি খুব বেশী সচারচর। কারণ, খুচরা বিক্রেতারা প্রথমে বাকিতে ক্রয় করে, অতঃপর তা বিক্রি করে ঋণ পরিশোধ করে।
তবে এ ধরণের লেনদেনের জন্য শর্ত হচ্ছে, ক্রেতার তা গ্রহণ করতে হবে। এবং বিক্রির পূর্বে আপনার দোকান থেকে অথবা আপনার জায়গা থেকে তা নিয়ে নিতে হবে। কারণ, জায়েদ বিন সাবেত -রাদিআল্লাহ আনহু - থেকে বর্ণিত,
(نَهَى أَنْ تُبَاعَ السِّلَعُ حَيْثُ تُبْتَاعُ حَتَّى يَحُوزَهَا التُّجَّارُ إِلَى رِحَالِهِمْ) . والحديث حسنه الألباني في صحيح أبي داود
যেখানে মাল ক্রয় করা হয়, ঠিক সেখানেই মাল বিক্রি করতে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিষেধ করেছেন, যতক্ষণ না ক্রেতা তা নিজ জিম্মাদারিতে নিয়ে নেয়। দারা কুতনী; আবু দাউদ : (৩৪৯৯), আল-বানী সহিহ আবু দাউদে হাদিসটি হাসান বলেছেন।
দ্বিতীয়ত :
শরিয়তে লাভ করার কোন নির্দিষ্ট সীমা নেই। আপনার কাছ থেকে ক্রয়কৃত পণ্য, সে তার ইচ্ছে মত বর্ধিত মূল্যে বিক্রি করতে পারবে। তবে শর্ত হচ্ছে, ক্রেতার উদাসীনতা, অনভিজ্ঞতা ও মূল্য সম্পর্কে তার অজ্ঞতাকে সুযোগ হিসেবে গ্রহণ করা যাবে না।
আল্লাহ ভাল জানেন।
সূত্র: www.islamqa.com

                                          উৎসঃ www.jumarkhutba.com


No comments:

Post a Comment